সরকার কর্তৃক নির্ধারিত হিসাব সহকারীর দায়িত্ব ও কর্তব্য সমূহঃ
১. ইউনিয়ন পরিষদের যাবতীয় কর, টোল ইত্যাদি ফি গ্রহণ এবং রেজিস্টারে এন্ট্রিকরণ;
২. আদায়কৃত কর ফি এর হিসাব সংরক্ষণ ও ব্যাংকে জমা প্রদান;
৩. জন্ম নিবন্ধনের ফি আদায় ও ব্যাংকে জমা প্রদান;
৪. ইউনিয়ন পরিষদের সকল হিসাব এমআইএস এ ডাটা এন্ট্রিকরণ;
৫. পরিষদের সকল ক্যাশ বহি লিপিবদ্ধকরণ ও সংরক্ষণ;
৬. গ্রাম আদালতের পেশকারের দায়িত্ব পালন;
৭. গ্রাম আদালতের নথি ও রেজিস্টার সংরক্ষণ;
৮. পরিষদের বার্ষিক বাজেট প্রণয়নে ইউপি চেয়ারম্যান ও সচিবকে সহায়তা প্রদান;
৯. স্কিম প্রণয়ন, প্রাক্কলন তৈরিতে প্রয়োজনীয় সহায়তা প্রদান;
১০. পরিষদ কর্তৃক গৃহীত সকল স্কিমের তালিকা কম্পিউটার ও রেজিস্ট্রারে এন্ট্রিকরণঃ
১১. ভিজিডি, ভিজিএফ, হতদরিদ্র ইত্যাদির তালিকা ও মাস্টার রোল প্রস্তুতকরণ;
১২. ইউনিয়ন পরিষদ সচিবের কাজে সহযোগিতা এবং সচিবের অবর্তমানে তাঁর কার্যাবলী সম্পাদন করা;
১৩. কম্পিউটার সংক্রান্ত কার্যক্রম পরিচালনা; এবং
১৪. সরকার, পরিষদ, চেয়ারম্যান এবং সচিব কর্তৃক সময় সময় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অর্পিত অন্যান্য দায়িত্ব পালন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস